What is Database? ডেটাবেস কী? ডেটা বেস কাকে বলে?

আমাদের দৈনন্দিন জীবনে ডেটাবেস খুবি দরকারি একটা জিনিস। কিন্তু ডেটাবেস আসলে কী? কিভাবে কাজ করে? ডেটাবেসের ব্যাবহার কী এটা আমরা অনেকেই জানিনা। আজকের আর্টিকেলে ডেটাবেসের খুটিনাটি সকল বিষয় আপনাদের মাঝে শেয়ার করবো। 

ডেটাবেস Database এখানে ব্যাবহৃত হয়েছে ২ টা ওয়ার্ড, একটি হলো Data অর্থাৎ তথ্য এবং অন্যটি হলো Base যার অর্থ হচ্ছে ভিত্তি। 

What is Database? 

ডেটাবেস তথ্যউপাত্তের একটা যায়গা যেখানে সকল ধরনের ডেটা বা উপাত্ত রাখা হয়। বইয়ের ভাষায় বলতে গেলে A database is collection of related data that is stored in a computer system.

ডেটা কোন একটি তথ্যের একটা ছোট উপাত্ত যা কোন ব্যাক্ত, বস্তু বা কোন একটি জিনিসের সাথে সাদৃশ্য হয়ে থাকে। যেমনঃ কোন একটা ব্যাক্তির নাম, উচ্চতা, ওজন, বয়স ইত্যাদি এইসব কিছু কোন একটা ব্যাক্তির ডেটা।

ডেটা আলাদা আলাদা কয়েক প্রকার হতে পারে, যেমনঃ টেক্স, নিউমেরিক, আলফানিউমেরিক, ইমেইজ, ফাইল, গ্রাফ ইত্যাদি। যখন এইসকল ডেটাগুলোকে একসাথে অর্গানাইজ করা হয় তখন সেটা ইনফরমেশন হয়ে যায়। অর্থাৎ ডেটা হচ্ছে একটা এরকম ছোট উপাত্ত যার কোন মিনিং হয়না এবং সহজবোধ্য না। কিছু ডেটা একত্রিত হয়ে তথ্যে রুপান্তর হয়। যা সহজেই যে কেউ বুঝতে পারে। আর এইসকল তথ্য নিয়েই ডেটাবেস গঠিত হয়। 

ডেটাবেসে ডেটা ও ইনফরমেশন গুলোকে এনালাইসিস করে রাখা হয়, যাতে প্রয়োজন অনুসারে কোন একটি ইনফরমেশনকে খুব সহজে এক্সেস করা যেতে পারে এবং অই তথ্যকে মেনেজ, ডিলিট ও আপডেট করা যায়। 

একটা ডেটাবেসে সকল প্রকার ডাটা স্টোর থাকে যা নির্দিষ্ট কোন ব্যাক্তি ছাড়া এক্সেস করতে পারেনা। ইনফরমেশন গুলোকে স্টোর করার জন্য কিছু সফটওয়্যার ব্যাবহার করা হয়। 




Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.